সরাসরি প্রধান সামগ্রীতে চলে যান

Featured Post

পোস্টমাস্টার রবীন্দ্রনাথ ঠাকুর। (গল্পগুচ্ছ)

পোস্টমাস্টার  রবীন্দ্রনাথ ঠাকুর। (গল্পগুচ্ছ)  প্রথম কাজ আরম্ভ করিয়াই উলাপুর গ্রামে পোস্টমাস্টারকে আসিতে হয়। গ্রামটি অতি সামান্য। নিকটে একটি নীলকুঠি আছে, তাই কুঠির সাহেব অনেক জোগাড় করিয়া এই নূতন পোস্টআপিস স্থাপন করাইয়াছে।

আগুনপাখি। হাসান আজিজুল হক।

আগুনপাখি
হাসান আজিজুল হক।
ডাউনলোড আগুনপাখি

[বুক ডিটেইলঃ গুড রিডার থেকে]
গাঁয়ের একটি মেয়ে, বাপের বাড়ি শ্বশুরবাড়ির বাইরে সে জানে চারপাশের মানুষজনকে, যাদের মধ্যে বেশিরভাগই হিন্দু ।
হিন্দু বলে তারা যে আলাদা, তেমন তো কিছু বোঝেনা সে । গভীর মমতায় সে গড়ে তোলে তাদের বড় একান্নবর্তী সংসার, আর রাতের নিরালায় স্বামীর কাছে শিখে নেয় অল্পসল্প লেখাপড়া । সুখ দুঃখ এর নানা অভিজ্ঞতার মধ্য দিয়ে সে দেখে কেমন করে তার স্বামী জড়িয়ে পড়ে সামাজিক কাজে, হিন্দু মুসলমান দুই সম্প্রদায় এর কাছেই কতটা প্রিয় এক নেতা হয়ে ওঠে সে। কিন্তু হঠাত যেন পাল্টে যায় সব। তাদের একান্নবর্তী সংসারেও ধরে ভাঙ্গন, আর বাইরেও কোথা থেকে রব ওঠে যে দেশটাও নাকি ভাগ হয়ে যাবে । তা কি করে হয় ? দেশ আবার ভাগ হয় কেমন করে ? অবিশ্বাস্য সেই ঘটনাও সত্য হলো একদিন। মুসলমান পাড়া প্রতিবেশীরা চলে যেতে লাগলো ভিটে ছেড়ে । পরিজনেরাও । কিন্তু সে? না , সে কিছুতেই যাবেনা, কেননা, সে বলে " আমাকে কেউ বোঝাইতে পারলেনা ক্যানে আলেদা একটো দ্যাশ হয়েছে ,...[কেন] এই দ্যাশটি আমার লয়।"

ডাউনলোড আগুনপাখি

পাঠকের রিভিউঃ
(সালেহ খান বাবলু)
দুর্ভিক্ষ, সাম্প্রদায়িক দাঙ্গায় কোটি কোটি হৃদয়ের আর্তনাদ এবং ভারতবর্ষকে খণ্ড-বিখণ্ড করে দেশভাগ-- এর চিত্র ফোটে ওঠেছে উপন্যাসটিতে।
`আগুনপাখি`। হাসান আজিজুল হকের প্রথম উপন্যাস। বাংলা সাহিত্যের অন্যতম গ্রন্থ। উপন্যাসটি উত্তম পুরুষে লেখা। একজন নারীর জবানিতে। সবচে' আশ্চর্যের ব্যাপার হলো পুরো উপন্যাসটিই আঞ্চলিক ভাষায়। ভাষা পুঙ্খানুপুঙ্খ বোধগম্য না হলেও উপাখ্যানগুলো যোজন যোজন বার্তা দেয় পাঠককে। বইটি পাঠককে নিয়ে যাবে ইতিহাসের মোড়ে। সাতচল্লিশ-পূর্ব
ভারতবর্ষের রাজনীতির জাগরণ, ইংরেজদের শোষণ, বিশ্বযুদ্ধের উত্তাপ, মানবতা-লাঞ্চিত
সবমিলিয়ে অসাধারণ উপন্যাসটি।
 অখণ্ড ভারতবর্ষের উত্থান-পতন, নির্মাণ-অবক্ষয় উপজীব্য করে `আগুনপাখি`। 

মন্তব্যসমূহ

একটি মন্তব্য পোস্ট করুন

জনপ্রিয় পোস্টসমূহ