সরাসরি প্রধান সামগ্রীতে চলে যান

Featured Post

পোস্টমাস্টার রবীন্দ্রনাথ ঠাকুর। (গল্পগুচ্ছ)

পোস্টমাস্টার  রবীন্দ্রনাথ ঠাকুর। (গল্পগুচ্ছ)  প্রথম কাজ আরম্ভ করিয়াই উলাপুর গ্রামে পোস্টমাস্টারকে আসিতে হয়। গ্রামটি অতি সামান্য। নিকটে একটি নীলকুঠি আছে, তাই কুঠির সাহেব অনেক জোগাড় করিয়া এই নূতন পোস্টআপিস স্থাপন করাইয়াছে।

বই : শঙ্কু সমগ্র। লেখক :সত্যজিৎ রায়। রিভিউ।

রিভিউ লেখকঃ Solitary Arif
বই : শঙ্কু সমগ্র
লেখক :সত্যজিৎ রায়

কিছু কিছু মানুষ অসাধারন গুন নিয়ে পৃথিবীতে জন্ম নেয়। আমার মনে হয় সৃষ্ট্রিকর্তা তাদের তৈরি করেন আলাদা করে। এই মানুষগুলো জন্ম নিয়ে ধন্য করেন পৃথিবীকে, ধন্য করেন গোটা মানব জাতিকে। সত্যজিৎ রায় তেমনই একজন মানুষ ছিলেন। তার হাত দিয়ে বের হয়েছে বাংলা সাহিত্যের অসাধারন কিছু সম্পদ।
যেগুলো বাংলা সাহিত্যকে করেছ সমৃদ্ধ। প্রফেসর শঙ্কু নামের যে চরিত্রটি তিনি সৃষ্টি করেছেন তা বাংলা সাহিত্যে অসম্ভব জনপ্রিয়। ছোট-বড় সবাই এই চরিত্রটিকে আপন করে নিয়েছে। প্রফেসর শঙ্কুকে সত্যজিৎ রায় পাঠকদের সামনে উপস্থাপন করেছেন তীক্ষ্ণবুদ্ধি, নির্লোভ, সৎ একজন মানুষ হিসাবে, যিনি জীবনের কোন পরিক্ষায় দ্বিতীয় হন নি। সত্যজিৎ রায়ের লেখা আমাকে সবসময় মুগ্ধ করে। তার বই পড়ার আর একটি আকর্ষন হলো সত্যজিৎতের হাতে আঁকা ছবি। প্রফেসর শঙ্কুতেও তার হাতে আঁকা অজস্র ছবি তিনি দিয়েছেন পাঠকদের জন্য। সত্যজিৎ রায় এখানে প্রফেসর শঙ্কুর দিনলিপি মানে ডায়েরির কিছু কথা তুলে ধরেছেন পাঠকদের কাছে। অদ্ভুত চেহারার প্রফেসর শঙ্কুর কাজ-কারবার অবশ্যই অদ্ভুত লাগবে পাঠকদের কাছে। কারন তার আবিষ্কার সবগুলো অদ্ভুত, তিনি যে অভিযানগুলোতে যান শেষ পর্যন্ত সে অভিযানগুলোও কেমন জানি অদ্ভুত হয়ে যায়। সত্যজিৎ রায়ের লেখার কারনেই এই এতসব অদ্ভুত ব্যাপারগুলো আমার কাছে অদ্ভুত ভাল লেগেছে। মোট চব্বিশটি গল্প নিয়ে শঙ্কু সমগ্র। যার প্রতিটি গল্পই পাঠকদের ভাল লাগবে।
( আমার হাইস্কুল জীবনে পঠিত সবচেয়ে থ্রিলার বই )

মন্তব্যসমূহ

  1. আমার খুবই ভাল লাগে প্রফেসর শঙ্কু র গল্পগুলো ,যদি আরো গল্প থাকতো তাহলে ভাল হত।

    উত্তরমুছুন

একটি মন্তব্য পোস্ট করুন

জনপ্রিয় পোস্টসমূহ