সরাসরি প্রধান সামগ্রীতে চলে যান

Featured Post

পোস্টমাস্টার রবীন্দ্রনাথ ঠাকুর। (গল্পগুচ্ছ)

পোস্টমাস্টার  রবীন্দ্রনাথ ঠাকুর। (গল্পগুচ্ছ)  প্রথম কাজ আরম্ভ করিয়াই উলাপুর গ্রামে পোস্টমাস্টারকে আসিতে হয়। গ্রামটি অতি সামান্য। নিকটে একটি নীলকুঠি আছে, তাই কুঠির সাহেব অনেক জোগাড় করিয়া এই নূতন পোস্টআপিস স্থাপন করাইয়াছে।

প্রথম পুরুষ। কিশোর পাশা ইমন।

বইয়ের নামঃ প্রথম পুরুষ।
লেখকঃ কিশোর পাশা ইমন।

লেখকের কথা

প্রথম ই-বুকটির মতো ইন্ট্রোডাকটরি কথাবার্তার দরকার নেই এখানে, তাই আমি নাতিদীর্ঘ একটা আলোচনা করতে চাই এই বইয়ের কন্টেন্ট নিয়ে। এখানে থাকা গল্পগুলো মনস্তত্ত্ব-প্রধান। বিভিন্ন পরিস্থিতি কেমন প্রভাব ফেলে মানুষের মনে, তারই একটা অনুসন্ধান আমি আমার কল্পনাজগতে চালিয়েছি। পাঠক সেই যাত্রায় শরীক হতে পারবেন।
আমার বয়স যখন ছিলো সাত-আট, তখন আমার দৃষ্টিভঙ্গি একরকম ছিলো। তারপর আমার স্পষ্ট মনে আছে যখন আমার বয়স তেরো তখন আমার চিন্তাজগত আর ন্যায়অন্যায়ের সংজ্ঞা ছিলো আরেকরকম। অথচ আঠারো বছর বয়সে আমার দৃষ্টিভঙ্গি আর নৈতিকতার সংজ্ঞা আগের মতো ছিলো না। প্রতিটি অভিজ্ঞতা আমাদের চিন্তাচেতনা পাল্টে দিয়ে যায়। অনুভব করার আগে আমরা কখনোই বুঝতে পারি না, অন্যরা কেন ওরকমটা করে, যেটা আমি হলে ‘করতাম না কখনোই’। নাকি করতেন আপনিও?

মানসিক এই যুদ্ধটা, এই প্রশ্নগুলো বেশ আগ্রহ জাগানোর মতো। তবে গল্প আকারে তারা না থাকলে অনেকের জন্য হতে পারে বিরক্তিকর। সেজন্য লিখে ফেললাম পাঁচটি গল্প। এমন আরও তিনটি গল্প আমার লিখার ইচ্ছে আছে। এই বইটি যদি আমাদের অন্যকে বিচার করার একতরফা দৃষ্টিভঙ্গিতে কোনধরণের পরিবর্তন আনতে পারে, পরিশ্রমটা সার্থক হবে।
ই-বুক প্রসঙ্গে বলা যায়, এবার ক্রেতাদের মতামতের প্রতি শ্রদ্ধা জানিয়ে পিডিএফ-এর সঙ্গে epub ফরম্যাটেও আনা হচ্ছে এই বইটি। যেটি ছিলো পাঠকদের অন্যতম প্রধান চাওয়া। দ্বিতীয়ত প্রবাসী পাঠকদের জন্য রাখা হয়েছে পেপাল পেমেন্ট মেথড, যেটা প্রবাসী একাধিক পাঠকের দাবী ছিলো। পাঠকের তৃতীয় দাবী ছিলো ইবুকের মূল্য কমিয়ে আনা। একারণে প্রায় দুশো পৃষ্ঠায় চলে গেলেও এই বইটির মূল্য বৃদ্ধি করা হলো না। প্রথম ই-বুকের তুলনায় মূল্য কমিয়ে ধার্য করা হয়েছে এবার। পাঠকদের মতামতকে গুরুত্বসহকারেই নিবো সব সময়। আপনাদের পরবর্তী সাজেশনগুলো জানাতে পারবেন সেলফ পাবলিশিং, বাংলাদেশ পেইজে মেসেজ করে। ইপাব ফরম্যাটে যারা আছেন, তারা পিডিএফ ফরম্যাট পেতে চাইলে কিংবা পিডিএফ ফরম্যাটে যারা পড়ছেন তারা ইপাব ফরম্যাট পেতে চাইলেও পেজে ইনবক্স করতে পারেন।
প্রথম ই-বুকে যেমনটা প্রতিশ্রুতি দেওয়া হয়েছিলো, তারই প্রেক্ষিতে এই ই-বুকের অধিকাংশ লেখাই অপ্রকাশিত। গল্পগুলোর প্রতিটাই লিখা হয়েছে মার্চ, ২০১৮ থেকে মে, ২০১৮র মধ্যে। আশা করি গল্পগুলো পাঠককে আনন্দ দিতে পারবে, সেই সঙ্গে আলোড়ন তুলবে তাদের চিন্তাজগতে।
কেপি ইমন
২১শে মে, ২০১৮ 
নরসিংদী, বাংলাদেশ।


[[ ডাউনলোড লিংকস ]]
1. Prothom Purush - fixed font.epub [3.4 MB]
(ইপাব ইউজার হিসেবে যারা নতুন, তাঁদের জন্য ফিক্সড ফন্টে)
https://goo.gl/6ooLgF

2. Prothom Purush - small size.epub [193.9 KB]
(যারা কাস্টোমাইজড ফন্টে পড়তে চান সেই ইপাব ইউজারদের
জন্য)
https://goo.gl/aJ1hf3

3. ProthomPurush.pdf [1.3 MB]
(যারা পিডিএফ ফরম্যাটে পড়তে চান তাঁদের জন্য)
https://goo.gl/p6b9hj


মন্তব্যসমূহ

জনপ্রিয় পোস্টসমূহ